প্রথমে আপনি এই লিঙ্কে যান -  http://www.archive.org   এবার এই লিঙ্কে গিয়ে আপনি সেখানে এটা বক্স পাবেন সেই বক্সে আপনি আপনার ডোমেইন নাম দিন ...

সেকেন্ডহ্যান্ড ডোমেইন ব্যবহার করছেন কি না, জেনে নিন

By 3:17:00 AM , ,

সেকেন্ডহ্যান্ড ডোমেইন ব্যবহার করছেন কি না, জেনে নিন
প্রথমে আপনি এই লিঙ্কে যান - http://www.archive.org এবার এই লিঙ্কে গিয়ে আপনি সেখানে এটা বক্স পাবেন সেই বক্সে আপনি আপনার ডোমেইন নাম দিন এই ভাবে www.yourdomain.com তারপর কীওয়ার্ড থেকে এন্টার চাপুন একটু অপেক্ষা করুন। 

how-to-check-domain-archive


এন্টার দেবার পর একটু পরে লক্ষ করুন নীচে ক্যালেন্ডারের মত অনেক অপশন দেখতে পাবেন এবং উপরে বিভিন্ন সাল দেখতে পাবেন । 

কিভাবে বুঝবেন আপনার ব্লগ ডোমেইন সেকেন্ড হ্যান্ড কিনা !


আপনার ব্লগে যেদেন কিনেছেন মানে যে সালে কিনেছেন উপরের চিত্রের মত সব দেখা যাবে। আপনি যদি আপনার ডোমেইন কিনেন ২০১৪ তার পরে তাহলে দেখবেন সেই সাল টা উপরের চিত্রের মত পোল আকারে দেখাবে। এবং আপনি যদি দেখেন আপনার ডোমেইন কিনেছেন ২০১৪ তে কিন্তু পোল দেখা যাচ্ছে ২০০০ সাল বা ২০০১ বা অন্য কোন আগের সাল তাহলে বুঝবেন আপনার ডোমেইন আপনার আগেও কেউ ব্যবহার করেছেন মানে আপনি সেকেন্ড হ্যান্ড ব্যবহার করছেন। তাহলে নীচের ক্যালেন্ডারের মত আগে সেখান থেকে সেই সালের সেই সাইট কি সাইট ছিল সেই সব দেখে নিতে পারবেন। নীচের চিত্রে দেখুন বুঝতে সুবিদা হবে। 



কেউ যদি আপনার ডোমেইন আগে ব্যবহার বা কিনে ব্যবহার করে থাকে তাহলে উপরের চিত্রের মত আসবে সেখানে ক্লিক করলেই আপনি সেই আগে যে কিনেছে সে কি সাইট চালাত বিস্তারিত সব দেখতে পাবেন। আশাকরি বুঝতে পেরেছেন বা আমি বুঝাতে পেরেছি। 

You Might Also Like

0 comments

Advertisement