পেঁয়াজ আমার সকলেই চিনি। কিন্তু পেঁয়াজ কাটলে চোখ ও নাক দিয়ে জল পরে ? তার উত্তর অনেকের অজানা। বাড়িতে নানা রকম কাজের অভিজ্ঞতা আমাদের সবারই আছে।...

কেন পেঁয়াজ কাটলে চোখে দিয়ে জল পড়ে এবং কিভাবে নিরাময়ের করবেন !!!!

By 3:20:00 AM ,

পেঁয়াজ আমার সকলেই চিনি। কিন্তু পেঁয়াজ কাটলে চোখ ও নাক দিয়ে জল পরে ? তার উত্তর অনেকের অজানা। বাড়িতে নানা রকম কাজের অভিজ্ঞতা আমাদের সবারই আছে। এর মাঝে বিব্রতকর একটি হলো যখন আমরা পেঁয়াজ কাটি আর অনবরত চোখ দিয়ে জল পড়ে; এছাড়াও নাকের জল, চোখের জল মিলেমিশে  একাকার।
এটিও পড়ুন - কিভাবে অনলাইনে সহজে কম্পিউটার থেকে টাকা আয় করা যায়।
এর পেছনে কি কাজ করে? আমার অনেকেই জানি না। সেটি হল সালফিউরিক এসিড। চলুন জেনে নেয়া যাক পেঁয়াজ কাটার সময় চোখ দিয়ে জল পড়ার বৈজ্ঞানিক ব্যাখ্যাটি।
কেন পেঁয়াজ কাটলে চোখে জল পড়ে এবং কিভাবে নিরাময়ের করবেন !!!!

পেঁয়াজ কাটার সময় আমরা আসলে তার অসংখ্য কোষকেই কাটি। ফলে কোষের ভেতরে থাকা পদার্থগুলো মুক্ত হয়ে যায়। কোষে থাকা অ্যামিনো এসিড সালফোক্সাইড তখন তৈরী করে সালফেনিক এসিড। কোষের ভেতরে থাকা বিভিন্ন এনজাইম সালফেনিক এসিডের সাথে বিক্রিয়া করে তৈরী করে Propanethiol S-oxide নামক সালফারের একটি উদ্বায়ী যৌগ। এই Propanethiol S-oxide বাতাসে ভেসে চলে আসে আমাদের চোখের কাছে। পরে তা চোখের জলীয় অংশের সাথে বিক্রিয়া করে তৈরী করে সালফিউরিক এসিড। আর এই এসিডের কারণেই আমাদের চোখে জ্বলাপোড়ার অনুভুতিটুকু আসে। তখন চোখের ভেতরে থাকা এসিডকে দূর করে দিতেই মূলত চোখ থেকে জল বের হয়। এতদিন আমরা জানতাম বিভিন্ন প্রাণীর কথা যারা নিজেদের রক্ষার্থে নানা উপায় অবলম্বন করে। আর আমরা আমাদের চোখকে বাঁচাতে কি করি? কান্নাকাটি…রান্না করার সময় আবার এনজাইমগুলো নিষ্ক্রিয় হয়ে যায়। ফলে তখন গন্ধ আরো তীব্র হলেও বা চোখে আরো বেশি ধোঁয়া আসলেও আর আমাদের চোখ দিয়ে জল পড়ে না।

কিভাবে জল পড়া থেকে নিরাময় পাবো ?

কাটার আগে কিছু সময় ফ্রিজে রেখে নিলে, নিরাপত্তা গগলস পড়ে পেঁয়াজ কাটলে অথবা কাটার সময় শুধু ফ্যান চালিয়ে রাখলেই আমরা এই ঝামেলা থেকে মুক্তি।

You Might Also Like

0 comments

Advertisement